মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২১st অক্টোবর ২০২১

জিও-স্পেশাল টেকনোলজির উদ্ভাবনী প্রয়োগে ডিপিডিসির আন্তর্জাতিক সম্মাননা অর্জন


প্রকাশন তারিখ : 2021-10-21
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী, জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ বিনির্মানের প্রতিশ্রুতিকে সামনে রেখে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি) গ্রাহক সেবার মান বৃদ্ধি ও প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে তথ্য প্রযুক্তি নির্ভর নানাবিধ কর্মসূচি গ্রহণ করে আসছে।
সম্প্রতি বিদ্যুৎ খাতে অধিক দক্ষতা ও উৎপাদনশীলতা অর্জনের জন্য জিওস্পেশাল টেকনোলোজির ব্যতিক্রমী ও উদ্ভাবনী প্রয়োগের স্বীকৃতিস্বরূপ ডিপিডিসি একটি আন্তর্জাতিক সম্মাননা পুরস্কার অর্জন করেছে। ১৫ জুলাই ২০২১ তারিখে Annual ESRI (Environmental Systems Research Institute) User Conference এ ডিপিডিসিকে বিশ্বব্যাপী ১,০০,০০০ প্রতিষ্ঠানের মধ্যে Special Achievement in GIS (SAG) এওয়ার্ডে ভূষিত করা হয়।
অর্জনটি স্মরণীয় করে রাখতে ২১/১০/২০২১ ইং তারিখে ডিপিডিসির ৩১২তম বোর্ডসভায় বিদ্যুৎ সচিব মহোদয় এবং পরিচালনা পর্ষদের সম্মানিত সদস্যবৃন্দের উপস্থিতিতে কেক কেটে সভার প্রারম্ভ করেন। সচিব মহোদয়, ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক মহোদয় এবং জিআইএস ম্যাপিং প্রকল্পের সাথে সংশ্লিষ্ট সকল কর্মকর্তাগণকে অভিনন্দন জানান এবং ভবিষ্যতে কর্মস্পৃহা বজায় রাখার জন্য উৎসাহ প্রদান করেন।
Special Achievement in GIS (SAG) পুরস্কারটি পৃথিবীকে সুন্দরভাবে গড়ে তুলার উদ্দেশ্যে, GIS প্রযুক্তি ব্যবহারকারী প্রতিষ্ঠানের জন্য সর্বোত্তম সম্মান হিসেবে বিশ্বব্যাপী স্বীকৃত। ডিপিডিসিই বাংলাদেশের প্রথম এবং একমাত্র কোম্পানি হিসেবে SAG পুরস্কার অর্জন করেছে।
ESRI এর শীর্ষস্থানীয় ArcGIS প্ল্যাটফর্ম ব্যবহার করে ডিপিডিসি ম্যানুয়াল, ডকুমেন্ট ভিত্তিক প্রক্রিয়াগুলিকে ডিজিটাল পদ্ধতিতে উন্নিতকরণ ও আধুনিকীকরণ করার জন্য সফলভাবে পদক্ষেপ নিয়েছে। একইসাথে ডিপিডিসির অন্তর্ভুক্ত ঢাকা এবং নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের তিনটি অঞ্চল যেমন নর্থ, সেন্ট্রাল এবং সাউথে বিতরণ নেটওয়ার্কের পরিকল্পনা, সিস্টেম পরিচালনা এবং রক্ষণাবেক্ষণের জন্য জিআইএস ভিত্তিক ম্যাপিং চালু করেছে। নেটওয়ার্কের বিশ্লেষণ এবং ব্যবস্থাপনার কার্যকারিতা আরও বাড়ানোর জন্য, ডিপিডিসি একটি ইঞ্জিনিয়ারিং অ্যানালাইসিস সিস্টেমের সাথে জিআইএস এর ইন্টিগ্রেশান করেছে।ArcGIS এর অনলাইন প্ল্যাটফর্ম WebGIS ব্যবহার করে নেটয়ার্কের তথ্য বিশ্লেষণ, সংরক্ষণ, আদান-প্রদানের মাধ্যমে ডিপিডিসির সার্বিক কার্যক্রম এবং গ্রাহক পরিষেবা আরো উন্নত করা হয়েছে।
ডিপিডিসির জিআইএস ম্যাপিং প্রকল্পের পরিচালক এবং সুপারিনটেনডেন্ট ইঞ্জিনিয়ার স্বপন কুমার ভৌমিক বলেন: “ArcGIS এর অনলাইন ও অফলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে ডিপিডিসির নির্বাহী কর্মকর্তাবৃন্দ ডিস্ট্রিবিউশন নেটওয়ার্কের যথাযথ ও নির্ভূল বিশ্লেষণ তথা সল্পসময়ে সিদ্ধান্ত গ্রহন করতে পারছেন। Call Center এর সাথে ইন্টেগ্রেশানের মাধ্যমে ডিপিডিসির সম্মানিত গ্রাহকদের ও দ্রুততার সহিত সার্ভিস প্রদান সম্ভব হচ্ছে।”
প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে ডিপিডিসির বৈদ্যুতিক বিতরণ নেটওয়ার্কের অপারেশন, রক্ষণাবেক্ষণ, সংস্কার এবং সম্প্রসারণ পরিকল্পনাগুলি আরও ভালভাবে পরিচালনা করা সম্ভব হচ্ছে।
ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী বিকাশ দেওয়ান বলেন, “এ অর্জন আমাদের জন্য গর্বের, কারণ এর মাধ্যমে ডিপিডিসি বিদ্যুৎ বিতরণ কোম্পানী হিসেবে উন্নত বিশ্বে নিজের পরিচিতি ও অবস্থান সমুন্নত করবে। আমরা কাজের দক্ষতা এবং কার্যকারিতা উন্নত করার পাশাপাশি ডিপিডিসির ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ককে স্মার্ট গ্রীডে রুপান্তর করার জন্য পাওয়ার গ্রিডে নতুনত্ব এবং প্রযুক্তিগত উৎকর্ষ অব্যাহত রাখব। এরই ধারাবাহিকতায় ভবিষ্যতে জিআইএস সিস্টেমকে SCADA, AMI, এবং Smart Metering এর সাথে ইন্টিগ্রেট করার পরিকল্পনা আছে। সর্বোপরি জিআইএস টেকনোলজি ব্যাবহার করে ডিপিডিসিকে একটি ডিজিটাল ও গ্রাহক বান্ধব প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে আমরা সর্বদা বদ্ধপরিকর।”

Share with :

Facebook Facebook