Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ জুলাই ২০২১

ডিপিডিসি'র আওতাধীন এলাকায় বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা সম্প্রসারণ এবং শক্তিশালীকরণ শীর্ষক জিটুজি প্রকল্পের অন্তর্ভুক্ত হাতিরপুলে 'ধানমন্ডি টুইন টাওয়ার' নির্মাণ কাজের উদ্বোধন


প্রকাশন তারিখ : 2021-06-19

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলোতে একই স্থানে সকল সেবা প্রদান সুবিধা থাকা বাঞ্ছনীয়। সংযোগ, সংযোগোত্তর সেবা, তথ্য সেবা বা বিল প্রদান একই স্থানে করা গেলে গ্রাহক হয়রানি কমবে।

প্রতিমন্ত্রী আজ ১৯/০৬/২০২১ ইং তারিখে ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি)-এর উদ্যোগে আয়োজিত  ঢাকার পরিবাগস্থ হাতিরপুল  পাওয়ার হাউজ ক্যাম্পাসে “ ধানমন্ডি টুইন টাওয়ার” ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, টুইন টাওয়ারে এক দিকে যেমন আধুনিক প্রযুক্তির সন্নিবেশন থাকবে ঠিক তেমনি অন্যদিকে থাকবে বাণিজ্যিক স্পেস। ফলে ডিপিডিসির আয় বাড়বে। এই ভবনে ডিজিটাল মিউজিয়াম থাকবে, যা নতুন প্রজম্মকে বাংলাদেশের বিদ্যুৎ ও বিদ্যুতায়নের রূপান্তর বিষয়ে সচেতন করবে। প্রতিমন্ত্রী এসময় দ্রুত প্রকল্পের কাজ সম্পন্ন করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

চীনের সহযোগিতায় ডিপিডিসি এলাকায় গ্রাহকদের বিদ্যুৎ সরবরাহ করার জন্য সুবিধা তৈরি ও বিদ্যুৎ বিতরণ সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে  “Expansion and Strengthening of Power System Network under DPDC area” প্রকল্পটি নেয়া হয়েছে। ইপিসি কন্ট্রাকটর হলো চীনের টিবিইএ কোম্পানি লিমিটেড। এ প্রকল্পে  ১৪টি ১৩২/৩৩ কেভি সাবস্টেশন , ২৬টি  ৩৩/১১ কেভি সাবস্টেশন, স্কেডা অটোমেশন সিস্টেম, আধুনিক ম্যাকানাইজড ওয়ারহাউজ, ভূগর্ভস্থ তার  ১৩২ কেভি ৬৫৩ কিলমিটার ও ৩৩কেভি ৭০০ কিলোমিটার, বিতরণ লাইন ক) ১১ কেভি  ৫৬৭ কিলোমিটার ভূগর্ভস্থ, খ) ১১ কেভি ২৫১৫ কিলোমিটার ওভারহেড গ) ০.৪ কেভি ২০০০ কিলোমিটার ওভারহেড, ধানমন্ডিতে ১০৫ কিলোমিটার ওভারহেড তার ভূগর্ভস্থ করা এবং আধুনিক সাবস্টেশন কাম অফিস/বাণিজ্যিক/আবাসিক হাইরাইজ ভবন নির্মাণ রয়েছে।

ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি)র “ ধানমন্ডি টুইন টাওয়ার ৭.৩২ একর জায়গার উপর যার ৫০ ভাগ ভূমিই থাকবে উন্মুক্ত। প্রযুক্তিগত বিষয় ও অফিসিয়াল স্পেস ছাড়াও তিন তলাবিশিষ্ট বেজমেন্টের উপর ভবনটির আরও ১৫ তলা থাকবে। বাণিজ্যিক স্পেস, ডিজিটাল মিউজিয়াম, বাংকোয়েট হল, সিনেপ্লেক্স, ক্যাফে ও ফুট কোর্ট থাকবে।

ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ডিপিডিসি)র ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ানের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং (Li ), বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমান, টিবিইএ কোম্পানি-এর ভাইস প্রেসিডেন্ট জেকি চেন ডং (Jackie Chen Dong) বক্তব্য রাখেন।